কম্পিউটারের ১৫ টি গুরুত্বপূর্ন ট্রিক্স যা আপনার অবশ্যই জানা উচিত।




১. কি ভাবে একটি রিফ্রেশ প্রোগ্রাম তৈরি করবেন।

… যারা উন্ডোজ ৮/ ৮.১ এবং উন্ডোজ ১০ , ৬৪ বিট অপারেটিং সিস্টেম  ব্যবহার করেন তাদের  কম্পিউটারে রিফ্রেশ শর্টকাট প্রোগ্রাম তৈরি করা যায় না।…

সো এই জন্য আজ আপনাদের একটা নতুন রিফ্রেশ প্রোগ্রাম তৈরি করা শিখাবো.. । প্রোগ্রামটি তৈরি করার জন্য প্রথমে আপনাকে  নোটপ্যাড ওপেন করতে হবে তার পর লিখতে হবে।  


echo off
cd/
tree
A:
tree
C:
tree
D:
tree
E:
tree
F:
Tree
এখানে A, C, D, E, F হলো আপনার কিম্পউটারের ড্রাইভের লেটার। যদি আপনার কম্পিউটারের ড্রাইভ লেটার ভিন্ন হয় তাহলে ।আপনি আপনার মতো করে লিখবেন।
এর পর সেভ করাতে হবে REFRESH.BAT নামে আপনার ডেস্কটপে সেভ করে হবে। অবশ্যই হুবাহু ওই নামটি লিখেতে হবে। যদি ওই নামটি না দেন তাহলে আপনার প্রোগ্রামটি রান হবে না। সব কিছু ঠিক ভাবে করার পর ।  যেখানে প্রোগ্রমটি সেভ করেছেন সেখান থেকে রান করতে হবে। আর অবশ্যই প্রোগ্রামটি ডেস্কটপে সেভ করবেন।……

২. কিভাবে কম্পিউটার থেকে সরাসরি কোনো ফাইল ডিলেট দিতে হয়?
    
… সাধারনত আমার যখন কোন ফাইল কম্পিউটার থেকে ডিলেট দেই । তখন ডিলেট হওয়া ফাইল গুলো আপাদের কম্পিউটারের রিসাইকেলবিনে জমা থাকে । এরপর আবার ওই খান থেকে আবার ডিলেট দিতে হয়। … 


সো যদি আপানার কোন ফাইল সরাসরি কম্পিউটার থেকে ডিলেট দিতে চান তাহলে আপনাকে ডিলেট করার আগে সিফট প্রেস করে ডিলেট বাটনে প্রেস করতে হবে । এতে আপনার ফাইলগুলো সরাসরি ডিলেট হয়ে যাবে….



.কিভাবে আপনার কম্পিউটারের যে কোন সফটওয়্যারকে আপনার তৈরিকৃত শটকার্ট কী এর মাধ্যমে ওপেন করবেন?:
   
   
আপনার কম্পিউটাররে ইনেস্টলকৃত যেকোন সফটওয়্যার কে আপনার তৈরিকৃত শটকার্ট কী এর মাধ্যমে ওপেন করার জন্য প্রথমে আপনি যে সফটওয়্যার কে শটকাট কী সেট করতে চান সেই সফটওয়্যার এ রাইট বাটন ক্লিক করে শর্টকাট ট্যাবে যেতে হবে। 



শর্টকাট ট্যাবে নিচে আছে shortcut key: ওই খানে none লেখা আছে । ওইখানে কার্সার নিয়ে আপনার ইচ্ছে মতো যে কোনো একটা শর্টকার্ট কি বসিয়ে দিবেন। **ওই খানে ctrl +alt +থাকবে আপনি 1,2,3 আপনার মতো করে বসিয়ে নিবেন।


৪. কিভাবে আপনার কম্পিউটারের যেকোন ড্রাইভ কে হাইড করেত পারেন?

    
আপনার হার্ডডিস্কের যে কোন ড্রাইভকে হাইড করার জন্য প্রথমে আপনাকে my computer এ রাইট বাটন ক্লিক করে manage এ যেতে হবে। এরপর ডিস্ক ম্যানেজমেন্ট এ যেতে হবে.। Disk management এ যাওয়ার পরে. 



আপনি যে ড্রাইভটি হাইড করে তে চান সেই ড্রাইভটি সিলেক্ট করে mouse এর right button click করে change drive letter and path এ যেতে হবে।

যাওয়ার পর নিচে লেখা আছে remove । ওই খানে ক্লিক করতে হবে এরপর একটা ম্যসেজ শো করবে । yes এ ক্লিক করতে হবে।



এরপর দেখবেন যে আপনার ড্রাইভ আর শো করতেছে না ।
    আবার ড্রাইভটি শো করানোর জন্য আপনাকে আবার ওই ড্রাইভটি সিলেক্ট করে mouse এর right button click করে change drive letter and path এ যেতে হবে। 



যাওয়ার পর  add এর পর ওকেতে ক্লিক করতে হবে। এরপর দেখবেন যে আপনার ড্রাইভ আবার শো করবে।



৫. কম্পিউটারে একটি নতুন পাওয়ার অপশন যোগ করা।

সাধারনত আমাদের কম্পিউটারে shutdown, sleep, restart, singout, switch user, option গুলো থাকে । আজ আমারা এক নতুন পাওয়ার অপশন যোগ করবো । এরজন্য প্রথমে যে হবে control panel । 


control panel open করার পর view by: small icon করতে হবে । এরপর ওই খানতে থেকে power option open করতে হবে।  এরপর chose the power option dose অপশনে যেতে হবে।
উপরে লেখা আছে (Change setting that are currently unavailable) এ  ক্লিক করতে হবে। এরপর নিচে hibernate option এর একটি বক্স আছে ওই বক্সে টিক দিতে হবে।


এতে আপনার কম্পিউটারে একটি নুতুন পাওয়ার অপশন যোগ হয়ে গেলো। এই hibernate option দ্বারা আপনি আপনার কম্পিউটারকে অচেতন অবস্থা অথাত আপনার সব ওপেন কৃত প্রোগ্রাম গুলো চালু থাকবে অথচ আপনার কম্পিউটার সার্টডা্উন অবস্থায় থাকবে। 

6. কি বোর্ড এর সাহায্যে কি ভাবে আপনার কম্পিউটার এর বন্ধ করবেন।

    কি-বোর্ডের সাহায্যে আপনার কম্পিউটার সার্ট-ডাউন করার জন্য আপনাকে আপনার সব ওপেন করা প্রোগ্রাম গুলো বন্ধ করতে হবে । 


এরপর কি-বোর্ড থেকে alt+ f4 প্রেস করতে হবে । যদি না হয় তাহলে কয়েক বার চেষ্টা করতে হবে। এর একটি  ম্যাসেজ শো করবে যে। ওইখান থেকে আপনি সাট- ডাউন সিলেক্ট করে দিবেন। এরপর ওকে তে প্রেস করলেই আপনার কম্পিউটার সাট-ডাউন হয়ে যাবে।


৭. কি ভাবে আপনার কম্পিউটারের ফোল্ডারের ডিফল্ট আইকন কে চেঞ্চ করবেন?  
   
আপনার কম্পিউটারের ফোল্ডারের আইকন কে চেঞ্চ করার জন্য। প্রথমে আপনার যে কোন একটি ফোল্ডারের উপর কার্সার রেখে মাউসের লেফট বাটন ক্লিক করে , 


ফোল্ডারের প্রোপাটিজে যেতে হবে। এরপর শর্টকাট ট্যাবে যেতে হবে ।শর্টকাট ট্যাবে যাওয়ার পর নিচে লেখা আছে change icon ওইখানে ক্লিক করতে হবে।  এরপর যেকোন একটি আইকন সিলেক্ট করে ওকেতে ক্লিক করুন।



৮. কি ভাবে কোন ফাইল বা প্রোগ্রামের শর্টকার্ট ফাইল তৈরি করতে হয়?

কোন ফাইল বা কোন প্রোগ্রাম সহজে এ্যাকেসস করার জন্য । সেই প্রোগ্রামের শর্টকার্ট তৈরি করা যায়। এই জন্য আপনাকে ওই প্রোগ্রামে ক্লিক করার পর কি-বোর্ডের ctrl+ shift কি এক সাথে প্রেস করে 


যে খানে শর্টকার্ট ফাইল তৈরি করতে চান সেই খানে ড্র্যাগ করে নিতে হবে। এতে সহজে আপনি ওই ফাইল বা প্রোগ্রামেকে এক্সেস করতে পারবেন।

৯. মাউসের রাইট বাটন ক্লিক করে ফাইল মুভ বা কপি করা:

আমরা এতো দিন তো কোন ফাইল কপি  বা মুভ কারার জন্য মাউসের লেফট বাটন ব্যবহার করেছি । কখনো কি মাউসের রাইট বাটন ক্লিক করে কোন ফাইল কপি অথবা মুভ করেছেন।  তাহলে দেখবেন যে ওই খানে কপি/ মুভ করার অপশন দেওয়া আছে।



এই জন্য আপনাকে প্রথমে আপনার ফাইল সিলেক্ট করে মাউসের রাইট বাটন প্রেস করে রেখে ড্র্যাগ করে এক স্থান থেকে অন্য স্থানে নিয়ে দেখবেন যে মুভ / কপি করার অপশন দেওয়া আছে।

১০. কম্পিউটারের টাস্কবারের স্থান পরিবর্তন করা:

আপনার কম্পিউটারের টাস্কবার ডিফল্ট ভাবে নিচে দেওয়া থাকে । আপনি চাইলে সেইটা আপনার ইচ্ছে মতো চেঞ্চ করতে পারেন। সেই জন্য আপনারকে আপনার টাস্কবারের কোন ফাকা জায়গায় মাউসের লেফট বাটন ক্লিক করতে হবে। 



ক্লিক করলে দেখবেন যে নিচে লেখা আছে লক টাস্কবার। আপনি টিক চিহ্নটি উঠিয়ে দিন । এরপর টাস্কবারে মাউসের রাইট বাটন ক্লিক করে যেখানে খুশি সেখানে মুভ করাতে পারেন।…



১১. কি ভাবে  কম্পিউটারে প্রাইভেট ফোল্ডার হাইড করবেন:

আপনার কোন  প্রাইভেট ফোল্ডার  হাইড কারার জন্য আপনার প্রাইভেট ফোল্ডারে লেফট বাটন ক্লিক করে প্রোপ্রাটিজে  যেতে হবে। এরপর নিচে রিড অনলি বক্সে টিক দেওয়ার পর  ওকে তে ক্লিক করতে হবে।  তাহলে দেখবেন যে আপনার প্রাইভেট ফোল্ডারটি হাইড হয়ে গেছে। 



আবার ফিরিয়ে আনার জন্য কম্পিউটারের টপ বারে লেখা আছে VIEW ওই খানে গিয়ে HIDDEN ITEMS বক্সে টিক দিয়ে দিতে হবে। এরপর  আপনি আপনার হাইড করা ফোল্ডারটি আবার দেখতে পারবেন।  


আবার আন হা্ইড করার জন্য ফোল্ডার এর উপার মাউসের লেফট বাটন ক্লিক করে প্রোপ্রাটিজে যেতে হবে যাওয়ার পর HIDDEN বক্সে টিক চিহ্ন উঠিয়ে দিতে হবে।



১২. কি ভাবে নাম ছাড়া কোন ফোল্ডার তৈরি করা যায়.

নাম ছাড়া কোন ফোল্ডার তৈরি করার জন্য জন্য আপনাকে প্রথমে মাউসের লেফট বাটন ক্লিক করে নিউ থেকে ফোল্ডার এ গিয়ে নতুন একটা ফোল্ডার আনতে হবে এরপর



১৩.কি ভাবে কি-বোর্ড এর সাহায্যে স্কিনশর্ট নেওয়া যায়;

কি-বোর্ডের সাহায্যে কম্পিউটারে স্কিনশর্ট নেওয়ার জন্য । আপনার কি-বোর্ডের WINDOWS + PRINT SCRN এক সাথে প্রেস করুন । তাহলে দেখবেন যে স্কিন শর্ট নেওয়া হয়ে গেছে । আর এই স্কিনশর্ট ছবি পাওয়া যাবে কম্পিউটারের PICTURES ফোল্ডারে।




১৪. কি ভাবে সহজেই আপনার কম্পউটারের টাস্ক ম্যানেজার ওপেন করবেন:

আপনার কম্পিউটারের টাস্ক ম্যানেজার সহজেই ওপেন করার জন্য আপনাকে কি-বোর্ড থেকে Ctrl+ Shift + Esc বাটন এক সাথে প্রেস করতে হবে তাহলে আপনার কম্পিউটারের টাস্ক ম্যানেজার সহজেই ওপেন  হবে।





১৫. কি ভাবে কম্পিউটারের   ইনেস্টল কৃত যে কোন সফটওয়্যার  এর লোকেশন বের করুন খুব সহজেই :

আপনার কম্পিউটারের ইন্সেটল কৃত যেকোন সফটওয়্যার  এর লোকেশনে সহজেই  যাওয়ার  জন্য সেই সফটওয়্যার এর শর্টকার্ট ফাইলের  প্রোপ্রাটিজে যেতে হবে । প্রোপ্রাটিজে যাওয়ার পর sortcut tab এ যেতে হবে । 


এর নিচে লেখা আছে open file location এ ক্লিক করে খুব সহজেই আপনি সেই সফটওয়্যার এর লোকেশনে যেতে পারবেন যেখানে ওই সফটওয়্যার ইনেস্টল হয়েছে।





Share this

Related Posts

Previous
Next Post »